প্রাণে প্রাণে সুর তুলো
সেতার তবলা ছাড়াই শুধু
এক তারাতে বান হানো
হৃদয়ের তারে ঝঙ্কারিয়া সুর সাধো
প্রাণে প্রাণে সুর তুলো
সেধে সেধে সাধক হবে তাই ভাবো ।


ভবের হাটের তারগুলো
অনেক দিনের পুরানো
নতুন করে কলবেতে
নতুন বানীর ঝড় তুলো
তোমার বীণায় কভু কখন
যে সুর কভু সাধে নাই
একলা গেয়ে একলা শোন
ভাবছো কেহ শোনে নাই
যে শোনার সে শুনে গেছে
তুমি তারে দেখ নাই ।


চক্ষু মুদে চেয়ে দেখো
হাতের কাছে পাবে তারে
আকার ছাড়া আছে সদা সর্বদাই ।
তাহার চোখের আড়াল করা
কারো কোন সাধ্য নাই
সাধ্যের মাঝে ধর তারে
পাঁচ বেলাতে দেখা করো
বেশী সময়ের দরকার নাই ।