সুস্থ মনের বিকাশ, বন্ধন মনের
নির্ভরতা তার আত্মবিশ্বাস ।
কেউ তো কারো নয় তবু ও আপন
সৃষ্টির সব কিছু এ বন্ধনে বন্দী
যদি হয় তা মুক্ত উদার আকাশের মত ।


যদি হয় তা অদেখা বাতাসের মত
যদি হয় তা চন্দ্রালোকের মত
ঝরনা কূল কূল ধ্বনি বহতা ধারার মত
যদি হয় তা ফুলের খোশবু সম ।


জৈবিক ক্ষুধা মুক্ত, ফাঁদ মুক্ত প্রেম,
তবু ও বহমান সৃষ্টির সার্থক বহিঃপ্রকাশ
সম মনে সম ত্যাগে সম নির্ভরতায়
প্রেমিক প্রেমিকা খুঁজে পায় সার্থকতা ।।