ধনে বড় ধনী সে
এ কথা বলে, কে
অতি বড় মূর্খ সে ।


মানসিকতায় মানি যে
ধন ছাড়া ধনী সে
সবাই কুর্নিশ করে তারে
যার আছে অর্থের সম্ভার ।


রীতি নীতি আছে কার
শালীনতা আছে যার
নীতি হীন অর্থের বাহক
সব কিছু কেনা তার
সবাই তো গোলাম তার
দু অক্ষরের নিকৃষ্ট ভাষা
ঘৃণা, এটা সংক্ষরিত কার
প্রকাশ করা নিষেধ সবার
বল তারে অতি গোপনে
পরোক্ষ গণতন্ত্রে করিয়া বিচার ।