দক্ষিণ হস্ত যার প্রসারিত
দান করে গোপনে সেই তো মহান
সম্মান বোধ অনুপস্থিতি জীবনে যাহার
অপ্রয়োজনে অপরের ধনে উদর ভরে
ঘৃণিত দুপারে সেই জন,
বুদ্ধি তার তীক্ষ্ণ প্রখর
আপন বেলায় নির্বোধ, হিংসুক বটে
পরশ্রী কাতর, পর নিন্দায় আদব তার ।


রক্ষণশীল মন যাহার, প্রয়োজনে,
প্রসারিত দুহস্ত তার সুগঠনে
মানব কূলের শ্রেষ্ঠ সেই জন ।


বেহিসাবি জন নিজে জাহিরে ব্যস্ত
সবাইকে রাখে তটস্থ
অঘটনই ঘটানো তারই নিয়ম
শয়তানের দোসর সে
তার থেকে সতর্ক থাকা
অতি প্রয়োজন ।


বন্ধুত্ব করো সুজন দেখে
যার রয়েছে বিচারিক মন
আপনার যা কিছু তা নিয়ে তৃপ্ত থাকে
অপরের ধন তুচ্ছ দৃষ্টিতে
বিবেচনায় আনে ।।