বার মাসের একটা দিন
ঘটা করে যাপন করি স্মরণ করি
করি ভালবাসার দোর উন্মোচন
তাতো মন দিতে হয় মন বিনিময় ।
ফুল দিয়ে তা কি হয়?
ফুলের প্রতীক খোশবু ছড়ায়
বার মাস কি সতেজ রাখা যায়?
ফুল দিয়ে তা কি হয়?


প্রতি পদে কর্ম যোগে
বিরাজিত হৃদয় মাঝে,
প্রকাশ যদি নাই বা থাকে
হর হামেসা চলার পথে ।
এক দিনের দোর খুলে তা কি হয়?


তিন শত চৌষট্টি দিন বন্ধ করা দরজায়,
জল সিঞ্চনে সতেজ রাখতে হয় ।
ঘটা করে একদিনের তো নয়,
একা তো নয়, বইবে এ ভার
হিসাব করা চলবে না তো
নিক্তি দিয়ে মাপবে নাতো
কে কতটা দিতে পারলো
মনে মনে দুজনেরই
মেপে নিতে হয় ।


একার পক্ষে বোঝা ভারী
দু জন মিলে তুলে নিলে
এক্কেবারে হালকা হয়ে যায় ।


সকালের ফুল বিকেলে মলিন
এ কথাটা লিখ রেখে
হৃদয় যদি সতেজ থাকে
প্রেমের বাঁধন অটুট রাখে
সুখ গুলো ভাগ করে যেমন
দুঃখ গুলো ও তেমনি করে
সমান তালে পদ চালনে ।
খোশবু তাদের জনম ভরা
জীবনে, তাদের দুঃখ আসার নয়
ঘটা করে ভালবাসা
এক দিনের তো নয় ।।