সবাই তো চায় জীবনটা সাজাতে
সুন্দর পদ চারণায়,
সবাই তো চায় সুন্দর মননে,
সুন্দর মানসিকতায় বলতে কথা,
চলার পথে কে বাঁধ সাধে,
অন্তরায় হয়ে দাঁড়ায় ।


জন্ম থেকে কেউ পাপী না
তবু ও কেন পাপের পথে,
পা বাড়ায় উপেক্ষা করিয়া মানবতার,
অবতার রয়েছে সম্মুখে সবার,
তবু ও কেন উপেক্ষা তাহার ।
বৈষম্য কেন হল
কে করে এ বণ্টন
বিচার হয় না তার ।
কেউ থাকে মহাসুখে
কেউ কেউ অনেক দুঃখে
এ কেমন হল বিচার ।


কষ্টের জন কিবা সুখী জন
কে করে ভুল, চলার পথে
কে দায়ী তাহার
সবাই তো চায় জীবনটা সাজাতে
সুন্দর পদ চারণায় ।