আশার বসতি গড়ে
নশ্বর এই ধরাধামে
অবিনশ্বর হতে পেরেছে
জীবন বিয়োগান্তে কজন
ক্ষুদ্র প্রাণী মোরা
দুরাশায় ভরা মন ।


অধিক চাই সবাই
আশাহত হলে পরে
আঘাত করে, হৃদয় বিদীর্ণ করে
সয়ে নিতে পারে
এমন আছে কজন ।


আছে কি কোন স্বজন
বিয়োগান্তক প্রাণের সাথে
থাকবে করিয়া আপন ।
যদি তাহা নাহি হয়
সংযোগ বিহীন তারে
কেন তবে এত বড় বন্ধন ।


সদা মন থাকে উচাটন
কেমন করিয়া প্রসারিত করা যায়
বাসে, স্বাচ্ছন্দ্য জীবন যাপন
তাই, ভোগে নয়
ত্যাগের মহিমায়
মনকে গড়ে তুলি সবাই ।