মুক্ত কেন করল তারা
মুক্তো সাগর তলের
বেশতো ছিলি অতল জলে
সুখ দুখটা নিজের॥
              কোন ডুবুরী কখন
              তোকে স্বপ্ন দেখাল​
              ঝিনুক ঘরের দুয়ার
              খুলে কোথায় ভাসাল​.. ...॥
বড়ই বেশী হাত ছানি
আর ছলনাতে ভরা
ঝিনুক ঘরের অশির্বাদে
হোকনা পথের চলা॥
                 ভাবিস কেন হিংসে করি
                  ভয়টা মনের কোনে.....
                  নজর না লাগে তুঝে.....
                  তাকায় দুষ্ট জনে॥


তুমি যখন বিদেশ গেলে.....