অচেতন বহুকাল---
সম্বিত ফিরে বাতায়ন মগ্ন​;
একি দেখি!রক্ত রাঙা অকাশ:
অচেতনে বহুকাল ভুলেছি সকল
একি আগত প্রাতঃকাল
অথবা কুটিল নিশার সংকেত্?
অচেতনে বহুকাল ভুলেছি সকল
না পারি বুঝিতে তফাৎ!
বাতায়নে সুধা, পুষ্পচয়নে----
সেকি আবাহনীর নাকি সন্ধ্যারতির?
অমল নয়ন তোমার সম্মোহিত​
কিন্তু তোমার শ্রবন,ঘ্রাণ আর পরশ?
শোনোনি নির্লজ্জ মোরগের ঘুম ভাঙানিয়া?
প্রাণ ভরিয়ে আরো নিও শ্বাস্
এ বাতাস দিনশেষে  ক্লান্ত নয়
তরুন,নির্মল তাই এ ফুল আবাহনী
চেতনায় এস অমল,এখুনি হবে
ভোর এই বাংলাদেশে----
কান পেতে শোনো ভৈরবী...
আর মনে রেখ সুধা মালিনী
অমল কে ভোলেনি----