প্রিয়া(!),
পৃথিবী ও দামিনী,
অনেকদিন ধরে ভাবছি;
কথাটা তোমাদের লিখেই
ফেলি....
যে সম্পদ তোমরা ভালবেসে
দিলে...কই মনতো ভরলনা !
যখন খুঁজে নিলাম লুকোনো
খণিজ...তোমার মৌনতাকে
মনে হল সম্মতি...কিন্তু
..কই মনতো ভরলনা !
এই বার আমি তোমাকে চাই,
তোমার অনিচ্ছায়...
তোমার যণ্ত্রণায়...
যতক্ষণ না নেবে আসে
তোমার দুচোখে হেরে
যাওয়া নদী জল.....
তুমি যদি চাও ,এটাতো
বলাৎকার বলে চিৎকার
করতে পার...আমি নিরুপায় !
তবে যণ্তর মণ্তরে আজ
অনেক মোমের বাতি !
ওগুলো নিভে গেলেই...
আমি আবার আসছি...
ভগবানের দিব্যি ॥