রকমারী কান্নার
আজ শোনো গল্প।
ক্যামনে কাঁদবে তুমি
ভেবে নাও অল্প॥
কেও কাঁদে ভেঁ ভেঁ
কেও কাঁদে ফুঁপিয়ে।
কেও কাঁদে হৃদয়ে
কাওকে না দেখিয়ে !
কারো কারো কান্না
খুশীর জানান দেয়।
কুমীরের কান্না
নেতাজীর চোখে হায়॥
জন্মেই শিশু দেখো
ওয়াঁ ওয়াঁ কাঁদছে।
ঘিরে যারা দাঁড়িয়ে
তারা সব হাসছে !
যাবার বেলায় দেখো
সেই বুড়ো হাসছে।
ঘিরে যারা দাঁড়িয়ে
তারা সব কাঁদছে !
মাথা ঠুকে কেউ কাঁদে
কেউ বুক চাপড়ায়।
কেউ যদি নাই পারে
রুদালী রা ডাক পায়॥
কান্নায় বুক ফাটে
কান্নায় বন্যা।
হরদম কাঁদে দেখো
বউ নাকে কান্না॥
কান্নার পাঁচালী
শেষ হইবার না...
সাবধানে রাধবেন
পেঁয়াজের রান্না॥


          হরি...হরি