নাও থেকে ছিটকে পড়েছি,
অন্ধকার রাতে,
শ্রাবনী মেঘনার জলে।
ঘুরছি কালো জলের
অন্ধ , ঘূর্ণী পাকে...
কোথায় যেন তলিয়ে যাচ্ছি!
রাতের আকাশ, চাঁদ আর তারা
গুলো,চোখ থেকে মুছে যাচ্ছে।
কোথায় যাচ্ছি ?
শুধু ক্ষীণ আলো দেখা যায়,
নাছোড়বান্দা ধ্রুব তারাটার!
উঃ কি জ্বালা !
শুধু ঐ ধ্রুব টার জন্যি
আমায় উঠতে হবে--
ছিন্ন ভিন্ন করে এই খূনী
ঘূর্ণী পাক !
না হলে কি জবাব দেবো ?
যদি ধ্রুব শুধায় ,
" তুমি যে বলে ছিলে
সকাল না হওয়া অবধি--
আমি তোর সাথে থাকবো ?"
আমায় ভাসতেই হবে !
নিদেনপক্ষে ভোর অবধি ॥
ক্থা দিয়েছি যে !
মেঘনা , তোর বুকে ভালবাসবো
আরো কিছু পরে ...
ভোর হোক ...