কলেজ স্ট্রীটের পুরোনো বইএর
দোকানে তোমায় পেলাম ...
শুকনো দ্বিমাত্রিক গোলাপের
পাহারায়,শক্তির কবিতার
বইয়ে...
***************
             ২
মৃত গোলাপের আদ্রতার
পোস্টমর্টেম বলল_
মৃত্যু মাত্র দিন দুই আগে ।
বৈকাল হ্রদের গভীরতা চোখে,
প্যালেস্তাইনের ব্যাথা মাখা হাসি,
বয়স কুড়ি কি একুশে।
ছবির অপর পারে ...
তোমার ঠিকানা !
*****************
               ৩
বেশী দুর নয়,এই গলি,ওই গলি
তারপর ডান দিক ।
আমায় অবাক করে , সহজেই
রাজী হলে তুমি !
দূগ্গা পূজোর মতো উত্সবের
আবেশে কেটে গেল কয়েকটা মাস।
**************
মাস ঠিকা রিক্সাওলা,হঠাত্
একদিন..."দিদিমনিকে সাদা
বড় গাড়ীতে গঙ্গার ঘাটে
বেড়াতে দেখলুম দাদাবাবু"
সাহস দেখো ছোটলোক রিকসাওলার!
আনপড় দুধওলা,সেও নাকি রেস্তোরাঁয়
দিদিকে দেখল জনমদিন মানাতে...
আসলে সব হিংসে..সব..
****************
                  ৪
শুধোলাম তোমায়,ওরা কি বলছে?
তোমার উত্তর,"ডোন্ট বি সিলি---
আজকাল এসব হয়েই থাকে,
মধ্যবিত্ত মনোভাব থেকে
উঠে এসো..."
আমি আরো মধ্যবিত্ত হয়ে গেলাম,
বাঁচা ও মরার মাঝামাঝি !
******************
             ৫
আজকাল দাড়ি কামাইনা
জিলেট কোম্পানীর ব্লেড,
বড্ড ধারালো !হাত ফস্কে
পড়ে গেল বাঁ হাতের ধমনীতে।
ঘুম এলো চোখে,নীল ঘুম ,
লাল রাস্তা বেয়ে...
**************
             ৬


তুমি এলে, সাদা চাদরের নীচে
শুয়ে অনুভব করলাম...
তুমি টেবিল থেকে নিয়ে গেলে
শক্তির কবিতার পুরোনো বই!
আবার কলেজ স্ট্রীটে বেচবার জন্য॥।
******************