"ক্ষ্র্যাহ্মং" কথাটা শব্দ করে
উচ্চারণ কর ...
দিনে তিন বার: ব্যাস।
সব দুঃখ শেষ হবে...
চিরকালের মতো।
"ক্ষ্র্যাহ্মং" মন্ত্র কাগজে লিখে
গাছের তলায় পুতে ফেল
লক্ষ্মী এসে দরজায় কড়া নাড়বে!
কি বলিস বড্ড শক্ত ?
কিছু যে করার নেই!
ভাল কিছু করতে গেলে
এমনি শক্ত শব্দ চাই।
দেখিস না বড় বড় কবিরা...
ভিখারীদের ডেকে বলে,
ভ্রাতৃগণ আইস নীপতলে
ক্ষণিক বিশ্রাম নিয়া
আহার গ্রহণ করো॥
ওরে তোর কথা কেও
বুঝলনা;ওরা ভয়ে এলনা!
কবি বরঞ বল, এই ! গাছতলায়
বসে ভাত খাবি ?
ছুটে আসবে ওরা;কাতারে কাতারে॥
কৃষাণ না বলে চাষা বল।।
অবশ্য তোর দোষ নেই,
যারা তোর কবিতা পড়ে কবিরাজ
উপাধী দেবে,তারা সব শিক্ষিত মানুষ।
গেঁয়ো ভাষা বুঝবে না।
তাই বলি, ঘুমোনোর আগে
আর ঘুম থেকে উঠে
অন্ততঃ তিন বার "ক্ষ্র্যাহ্মং"
মন্ত্র বল; সব সমস্যার
সমাধান ঐ এক মন্তরে
ভরে দিলাম...