আজকাল একটা স্বপ্ন দেখি
একটা লাল গোটানো কার্পেটের,
আমি পায়ে পায়ে হাঁটলেই খুলে যাচ্ছে !
কি নরম কি উষ্ঞ !
দুপাশে কান ফাটানো চিৎকার ;
সাধু ! সাধু ! সাধু !
ওরা সব আমার কবিতার
আসরের বন্ধুরা...
সাক্ষী হতে এসেছে আমার
নোবেল পুরষ্কার গ্রহণের !
হঠাৎ দৈববাণী, " বহুদিন
পর,১০০ বছর পর আবার
বাঙালী কবি এখানে সম্মানিত !"
*******************
আসলে তেমন কিছু লিখিনি
কবিতায় এমন এক দেশ এঁকেছি
যার চার পাশে দূরদুরান্ত পর্যন্ত
কোনো প্রতিবেশী নেই--নেই
কোনো সীমান্ত ।অতএব নেই
সীমান্তরক্ষী বাহিনী !
নেই কোনো গর্বিত রাজধানী।
নেই অস্ত্রাগার,কারাগার।
নেই কোনো নির্বাচন ,
রাজা অথবা মণ্ত্রী !
নাগরিকরা জানেন
কি করা উচিৎ ....
****************
কিন্তু কবি বন্ধুরা,
নোবেল দেশে বড় শীত।
চাঁদা করে একটা ভাল
জুতো আর রঙিন কোট
কিনে দেবেন ?
ঘুম ভেঙ্গে আসছে,সঙ্গে
স্বপ্নও।
আবার ঘুমোই....
চাঁদা তুলতে ভুলবেন না !!!