না শেষ হওয়া উড়াল পুল ,
তারি নীচে ভাঙ্গা দর্মা,ফলের
পেটি অথবা কন্ডোমের কার্টুন
কেটে বানানো ঝুবড়ী গুলো ।
        কত ছবি কত গল্প তাও
        হয় আঁকা পুরোনো সেকেন্ড হ্যান্ড
        ফেলে দেওয়া সেই সব রং তুলি তে ॥
************************
খোলা আকাশের নীচে,একটা
গরিবী হটাও ব্যানারের ওপর
বসে চাল বাছছে মা ;
ত্যাবড়ানো এ্যালুমিনিয়ামের
থালায় চাল আর বাইরে
সুন্দর বেছে রাখা কুচি পাথর।
পোকা ধরা হলুদ চালের চেয়ে
অনেক বেশী সুন্দর !
বাছা শেষে চল্লিশ থালায় আর
পাথরে ষাট !
         এদিক ওদিক তাকিয়ে
         দুমুঠো সুন্দর পাথর
         উঠে এলো থালায় !
         এত্তো গুলো পেট
         ভরতে হবেতো !!


(ক্রমশঃ...)