স্বপ্ন মানে জীবন তরী
স্বপ্ন মানে আশা
স্বপ্ন মানে নীল আকাশে
মেঘের মত ভাসা ।
স্বপ্ন মানে বীনাসুতায়
বোনা রঙিন জাল
স্বপ্ন মানে প্রতিক্ষণে
ভাবা আকাশ পাতাল ।
স্বপ্ন মানে প্রিয়ার মুখের
মিষ্টি মধুর হাসি
স্বপ্ন মানে দুঃখের মাঝে
বাজা সুখের বাঁশী ।
স্বপ্ন মানে আঁধার রাতে
তারার মতো জ্বলা
একূল ওকূল সব হারিয়ে
সমুখ পানে চলা ।