এককোষী প্রাণ লোনা পানিতে
           বোধহীন শুধুই জীবন
সমূদ্র-স্নান সারাজীবন লোনা পানিতে।
           কবেই তো সমূদ্র থেকে  
উঠে এসেছি ডাঙার পৃথিবীতে
            সব কথা আজও জমা আছে
রক্তে রক্তে সমূদ্র মিশে আছে
      সারাদেহে লবনের গন্ধ।

এককোষী প্রাণ জল,জল
                         জলে জ্বলে যেত ভালবাসা
                         চলে যেত সবকিছু কথা
                         ঢেউয়ের নাচে,সাদা ফসফরাস হয়ে
                         আজ বাতাসে লোনা স্বাদ নেই
                         তবু বলি জমা আছে সবকথা
                         বহুকাল প্রবাহিত রক্তে রক্তে;লবনাক্ত।
আজ কত বোধ কত কথা
বাতাসে বাতাসে লিখি লিখি একা একা
আজও দুঃখ পাই কখনও কখনও
সমূদ্র বিশ্বাস কর!

চোখের নিচে তুমি চলে আসো,মনে পড়ে
কান্না নয়
সমূদ্র স্নান সারাজীবন লোনাপানিতে।