এই কবিতাগুলি একেবারেই কৈশোরের।কবিতা বলা যায়না এদের।কিন্তু এগুলোতে আমার ব্যক্তিগত কিছু সময় জমে আছে।তাই এদের আবেদন শেষ হয়নি।

                      ইতিহাস-০১
                 সকল কিছু হারানোর আশায়
                  তোমায় ভালোবেসেছিলাম
                   তুমি ছিলে আমার মাঝে
                   তাই আমি হারিয়েছিলাম।
ইতিহাসঃ-০২

আমার সমস্ত রোদে ভেজা দুপুর
তপ্ত দুপুর,পায়ে নূপুর,এই শ্যাওলা পুকুর
পুকুর ধারে জিভ বের করা নোংরা কুকুর
সব তোমায় দিলাম তুলে

অসহায়ত্ত্বে এত আনন্দ আগে কে জানত?

আমার স্বপ্ন,স্বপ্নের ক্ষণ,অশান্ত মন
আশান্ত মন,মনে ঘুঙুর,এই মেঘলা দুপুর
মনের বাড়িতে একটানা বাজা অচিন সুর
সব তোমায় দিলাম তুলে

সমর্পনে এত সুখ আগে কে জানত?

আমার চাওয়া ,পোকায় খাওয়া,আমার পাওয়া
আমার পাওয়া,অস্পৃশ্য কিছু স্বপ্নের ক্ষণ
মনের বাড়িতে শক্ত হয়েছে কিছু বন্ধন
সব তোমায় দিলাম তুলে

বাঁধনে এত আনন্দ আগে কে জানত?

ইতিহাসঃ-০৩

ভালবেসে মজনুরা মরে গেছে
সত্যি সীতারা বাঁচেনি ভালোবেসে
পুড়ে গেছে জগতের হোমে।

এই পৃথিবী পথ চলে এখনও
পৃথিবীতে মজনুদের কাতরহৃদয়
          বাতাস হয়ে আসে
পৃথিবীতে সত্যি সীতাদের ভস্ম উড়ে
           পৃথিবী অভিশপ্ত।

কতকাল ভালোবাসা বেঁচেছে ভেলায়
মৃত প্রেমিকের শব বয়ে নিয়ে
বড় ক্লান্ত
গঙ্গা-পদ্মা ,যমুনা কাবেরি
পৃথিবীর সব কবি বেসাতি মহাজন
তবু একা একা
পৃথিবী ভালোবাসে , গায় গান।

ইতিহাসঃ-০৪

কতবার জন্মেছি ওই ছায়াঘেরা পথপ্রান্তে
ঝিঁঝিঁর সুরে অলস সময়ে
কতবার জন্মেছি পাহাড়চূড়ায় মেঘের আড়ালে
ছায়াহরিণ-ছায়া মায়াময়ে
          সব লেখা আছে এই বুকে।
কতবার প্রেমে জ্বলে গেছি
শত জন্মের অতৃপ্তি
একসমূদ্র পিপাসাভরে
পান করতে চেয়েছি
তোমার ওষ্ঠ-সুধা।
বারবার ফিরে এসেছি প্রেম-তরুতলে
জীবনের সমস্ত আয়োজন করে
বারবার মরে গিয়ে।

ইতিহাসঃ-০৫

বিবর্ণ পান্ডুলিপির পাতা উল্টোলে
দীর্ঘ্শ্বাসে উইঢিবি সময় ঝুরঝুর।
এতকাল পরে ভূজপত্রে আমার হাত
প্রাচীন স্পর্শের পর ,মৃত শব্দ কিছু
মানুষ বলে ইতিহাস!

এসো ধ্বংসস্তুপ-সমীপ
জং ধরা শীরস্ত্রান জাদুঘরে পাবে
এখানে অনুভবে
হার না মানা উন্ন্ত-শির।

প্রেমময় অমর ইতিহাস দাস্তান
সুখময় বিষ-দংশন মধুগুলিস্তান।

ধূসর পান্ডুলিপির জগতে
ভুলে যাওয়া নগরের ফটকে
ধুলার ঝড়ে ধাবমান অশ্বের গতিতে
ভাঙা মাস্তুলে কিংবা অতল
সাগরে হারিয়ে যাওয়া নাবিকের হৃদয়ে
ইতিহাস মরে বেঁচে আছে।

ইতিহাসঃ-০৬
অতঃপর তাহারা ফিরিয়া যায়
দিবসের প্রথম আলোক তাদের
        চোখেমুখে ঝলকায়।

অতঃপর সব গান হলে সারা
মুখোমুখি দুটি নয়নতারা
          তারা ভাষা খুঁজে না পায়।
তারপর শতাব্দী গত হয়
সহস্র কোটি দিবস-রজনী
            ফুরায়ে যায়।
দেখা হয় দুজনায়
কিন্ত,কিন্তু
বিস্মৃত হয় পরিচয়।