কিশোরের প্রথম প্রেম গোপন
গর্ভে বড় হয়;
লজ্জা দিয়ে ঢাকতে হয় ।

লজ্জা শেষেই  
প্রথম যৌবনে আলাপনে বাতাসে
নতুন উচ্চারণ "কি ছেলেমানুষ ছিলাম !"

যৌবনে প্রেমের প্রকাশ জ্বালায়

অস্থির বয়সটাই ভবিষ্যতে যে খুনী হবে
তাকে ভালোবাসার কবিতা লেখায় ।

স্বর্ণকারের দোকানে ধাতব নলে ফুঁ দিয়ে
অলংকার বানায়

নির্বোধের মত জিজ্ঞেস করেছিলাম শ্বাস ভুলে ভেতরে নিলে কি হবে?

নির্লিপ্ত উত্তর পেয়েছি বুক জ্বলে যাবে!

দুর্বল ফুসফুস নিয়ে অগ্রবর্তী দারুণ দুরবস্থায় বলেছিল " তোর ভেতরটা পঁচে গেছে!"

আমি শুধু দেখছি; দেখছি
ধাতব একটি নলে ফুঁ দেয়া হচ্ছে
মেপেমেপে,কি বিপদজনক খেলা ।

লোহার বাসরে লখিন্দরের কথা বলতে মানা;
ঢিপঢিপ শ্বাসও নিও না যেনো ।

রুপবতীর আভরণ তোমার ভালবাসা থেকে দামী ।

ভুল করোনা ভুল করোনা; শুধুই দিতে হবে

তবু যথেচ্ছা নয় ;একটি ধাতব নল হাতে আর কিছু চেও না।

এ বড় অদ্ভুত খেলা কারিগর
নিতে চাও যদি বুক যাবে জ্বলে

তুমিও হারিয়ে যাবে সূর্যের দিনের আগেই ।

কেউ সোল্লাসে বলবে "তোমার ভেতরটা একেবারেই পঁচে গেছে! "