শান্ত নিঝুম জল
                  কতকাল
গভীর নিকষ কালো
ঝিঁঝিঁ সুখে ,কলমী সুখে ,দিঘীরও লাগে ভালো
ছোট্ট একটি ঢিল পড়ল দিঘীর মাঝখানে
প্রথম চক্র ঢেউ বলে দোলা দিলো মনে
দ্বিতীয় চক্র উদ্ভাসিল ,বেশ হলতো নাচা
চতুর্থীতেই অসন্তোষে পেয়ে বিষম ঘোঁচা
পঞ্চমেরে গুঞ্জে পরে হয় কলরব
জেগে ওঠে দিঘী সজলিত ক্ষোভ
অতীতের তল ভেঙে পর
                            কতকাল।।
শেষচক্র বিষমে পাড় দিল ভেঙে
ধারা হয়ে নির্ঝরে সেই অনুষংগে
ক্ষেতে পানি দেখে কিষান সেচতে গেল
জল বলে সবাই মরে অর্ধচন্দ্র দিল
কিষান শুনে বলে তুমি কেন এলে
জল বলে বুঝবে দিঘীরে সওয়ালে
সকল চক্রে করে অন্তর- আলাপ
কিষান বুঝল ঢিলে ছিল কত পাপ।।

চক্র স্রোতে সব সরোষে ফিরে এল
কত কষ্টই না দিঘী বুকে নিয়ে ছিল
ফসলে সেচকালে দিঘী চক্র জলে
আবাদে দিনান্ত করে জমিনে খালে।।

দিঘীর ক্ষুদ্র মাঝখান
প্রথম খুলল জবান ...

ধীরস্বরে বলে, দেখ, আঘাত একা পেয়ে তবু
সয়েছি ধীরে ,পাশে মৃদু প্রতিবাদ'ও
করিনি নীরে ,বেদনা বহে চলেছি অতলে ।

গভীর থেকে গভীরে নিস্তরঙ্গ আমি
ক'টা স্রোত জল দিল কিষানের ধানে ?

আমার বেদনা জল গভীর একার
সৃজনে সুদূর জমিনে শষ্য আধার
সে খবর রাখ!