কবিতা


            "যে ভাবে বেঁচে আছি..."


                        -কে,এইচ,মাহাবুব
******************************


সব মানব এবং সুন্দর জীবন
ও বাঁচার স্বপ্ন ছিল,
মাছে ভাতে যতোদিন বাঁচার বাঁচবে
মনে সে স্বপ্ন এবং আশা ছিল ।


দিনে দিনে সে সব প্রাণী বিলিন
পরিবর্তন ঋতু স্থল জল,
শূন্যতার আহাজারী সব
হারিয়ে যায় সব গভীর তল ।



দিনে দিনে শুকিয়ে যায়
সকল প্রাণীর তন্ত্র মানব দেহো ,
ভেঁজাল খাবারে পরিপূর্ণ চারি পাশ
বড় রা ; কেউ দেখেনা ঐ সব
দেখেনা উঁচু দালান ঘরের কেহো ।



অবহেলা আর অনাদরে
ঝড়ে যায় কতো শতো প্রাণ,
কাগজ কুড়িয়ে যায় যার বেলা
বড়ই আনন্দ পায় ওরা; শুনে ওদের কান্নার গান ।



কি আছে ঐ গানের মানে কি আছে অর্থ
-তারা দেখেও দেখেনা তারা বুঝেও বোঝেনা ,
তারা ফিরে ও নায় চায়......
শ্রষ্ঠা জানেন আমি জানি আর কেউ খুঁজেনা ।



............সমাপ্ত...............
সাহিত্য সংসদ সাভার,ঢাকা-১৩৪৪।
ই-মেইলঃ khmahabub@yahoo.com
তারিখঃ ১৭/০৩/২০১১ ইং ।