কবিতা


"আমার ভাবনায়"


-কে,এইচ,মাহাবুব


*******************************


জানো আমার মনের কল্পনায়
এই পৃথিবীর সবগুলো সাগর তুমি,
আমি ছিলাম তোমার খুব কাছের;
আমি ছিলাম মানে...আমি ছিলাম নদী
আজ তোমার জল বিহনে শুকনো মরুভুমি ।


দেখ আমি কোন সাগর নই
তুমি কি পাগল হলে নাকি ?
আমি জানি আমি একজন সাধারণ মানুষ
বিধাতার গড়া একমাত্র মেয়ে ।


সত্যি আমিও তাই জানি
তোমার মাঝে অনাবিল সূখ আছে ;
তুমি আমাকে সেই অনাবিল সুখ থেকে একটু সুখ দিলে কি কমবে বল ?
কমবে না একটু ও; তবে কেন কৃপণতা বল ?
আমি তোমার কাছ থেকে সে সুখ পাবো বলে
আশার পথে থাকি আজো চেয়ে ।


এ পৃথিবীতে কেন এসেছি জানিনা,সত্যিই আমি জানিনা,
সেই নদী থেকে অল্প অল্প করে কতো জনকেইতো ভালবেসেছিলাম
আজো তেমনি পাগলের মতো ভালবেসে চলেছি,
কখনো জানতে চাওনী কি ব্যাথা আমার; কি আগুন এই বুকে; কি চাই আমি;
কেন আসেনা আমার চোখের পাতায় রাতে ঘুম; কিসের আমার অভাব
কিভাবে কি করে আমি বেঁচে চলেছি ।


লোভ নেই আমার আধিক টাকার লোভ নেই আমার ধন সম্পদের
আমার বউ আমাকে খুব ভালবাসে খুব ;
অন্য কারো ভিতর এমন ভালবাসা আছে কি না আমি জানিনা
আর সেই ভালোবাসা থেকেই আমাদের দূ"জনার বিয়ে ,
রাত যখন অধিক হয়ে যায়-আমি শুয়ে শুধু এ পিঠ ও পিঠ করে কাটাই
ভাবনায় বিভোর হয়ে আমি শুধু ছটফট করতে থাকি-
বলে তুমি ঘুমাও; আমি তোমাকে ঘুম পারিয়ে দেই
হাত বুলিয়ে মাথায় হাত দিয়ে ।


বলতে পারো এতো প্রেম এতো ভালবাসার পরে ও
আমার কেন আবার সুখের অভাব;ভালবাসার অভাব,
আমি ভুলেই গিয়েছিলাম প্রেম প্রীতি-সুখ স্মৃতি নারীর টান
জীবনানন্দ,নজরু্‌ল,রবীন্দ্র,সুনী্‌ল পৃথিবীর ইতিহাসে বড় যারা সব;
প্রেমের পাগল; সুখের পাগল; নারীর পাগল;আসলে পৃথিবীটারই এমন স্বভাব ।


তবে কেন রবো আমি তাদের থেকে দূরে-
মিথ্যে ভাববো এ জীবন;দেবো জীবন বৃথা অকাতরে-
তাইতো আবার নুতুন করে ধরেছি-ধরতে চাই ভালবাসার হাল,
আমার সেই শুকনো নদীতে ভাঁসাতে চাই-ভাঁসিয়েছি নাও উড়িয়েছি পাল ।


কেউ যদি থেকে যায় আমার আশায় নদীর ওপারে
আজো আমায় ভালবাসে তেমনী-আমি চাই যেমনী
অথবা আজো আমায় ভাবাসতে চায় মন প্রাণ ভরে,
ভাবাসার ছোঁয়ায় ভরে দেবো তাঁর উঁঠান
ভাবাসার সুতায় বাঁধবো আবার তার তরে নতুন ঘর
আমার শুকনো নদীর সেই বালুকা চরে ।


আসলে তোমাকে... তোমাদের এ সব কথা বলে কোন লাভ নেই
তোমাদের যে কীসের অভাব সে আমি আজ ভালো করেই জানি
অতীতে না জানলে ও এখন তা ভাল করেই জানি
কি জানেন বলেন, বুড়ো হয়ে গেছিনা আমি কি এতো কিছু বুঝি...
কি জানো এবার তুই এই বল ?
এই তুমি তোমার মতো যারা নারী-যারা মেয়ে সবাই বুঝো
কি আমার ব্যথা কি আমার দুঃখ কেন কাঁদি আমি রাতের আঁধারে
কেন আমার ঘুম আসেনা ছটফট করি এ পিঠ ও পিঠ
সব জেনেইতো তুমি তোমরা কাছে আসো...আবার যাও...
আমায় বোকা ভেবে-মিথ্যে অভিনয়ে শুধু করে যাও ছল ।


............সমাপ্ত............


সাহিত্য সংসদ সাভার,ঢাকা-১৩৪৪।
ই-মেইলঃ khmahabub@yahoo.com


তারিখ: ০৫/১১/২০১২ ইং ।