কবিতা


আমি জেনেছি...


কে,এইচ, মাহাবুব


..............................................................


আমি তোমার জন্য ব্যাথা আর বেদনায় কাঁতর
তোমার মিথ্যা প্রেমে বার বার করেছো ভুক্ত ভুগি ,
আজ জেনেছি তুমি ও আমার মতো অসুস্থ
মাথা ঘুরে পরে গিয়েছো-হয়েছো রোগী ।


তোমার হাতের খুব কাছেই ভাল ঔষুধ ছিল;ঔষুধ খেলে এমন হতোনা
বরং তোমার দেহো সঁতেজ হয়ে উঠতো জেগে ,
পূরণ হতো মনের সকল চাওয়া পাওয়া
কাজ ও করতে পারতে অতি বেগে ।


আর কতোকাল আমি বুঝাবো তোমায়
না বুঝলে আমার কথা তুমি নিজে ,
দিনের পর মাস-মাসের পর বছর অনেক বুঝিয়েছি
জানি্ না আসলে তু্মি কী- যে ।


তোমার কাছে আজ আমি একটি কথা জিজ্ঞেস করি
বলতে পারো কত দিন মানুষ বাঁচে এই ভবে ?
তুমি আমায় দিয়ে গেলে একের পর এক আশা
আর বল তোমার সু-দিন এবং সময় আসবে কবে ।


ভেবে দেখেছো কত ক্ষতি করেছো তুমি আমার
ক্ষতি করেছো নিজেই নিজের কতো ,
ভালবাসা ছাড়া বাঁচেনা মানুষ বাঁচেনা তুমি আমি
বাঁচেনা পৃথিবীতে প্রাণী আরো আছে যতো ।


আজ তোমার ভাল ভাবেই বোঝা উচিৎ
কেন তুমি তিলে তিলে শুকাও-রাতে না ঘুমাও ,
আমাকে সুখের বদেল দুঃখ দিয়ে
রোগী হলে নিজে...নিজেই দুঃখ পাও ।


তুমিতো বলেছিলে তোমার স্বপ্নে আমি জাগরণে আমি
তবে কেন তোমার আমার এতোটা দূরে থাকা ,
আজ বুঝেছো তো...আমি ছাড়া তুমি কি ?
নিঃস্বাষিত ধবংষের জীবন...তোমার পৃথিবী ফাঁকা ।



...........সমাপ্ত............



সাহিত্য সংসদ সাভার,ঢাকা-১৩৪৪।


ই-মেইলঃ khmahabub@yahoo.com


তারিখ: ০৮/০৩/২০১১ ইং ।