কবিতা
      অন্তর কাঁটা
  ( নিবেদিত সেলিনাকে )


                   -কে,এইচ,মাহাবুব


*******************************


তুমি এমন কেন ওগো-
আজ নয় কাল নয় পরশু
কথার থাকেনা ঠিক,
যদি বলি যাও উত্তরে
তুমি যাও দক্ষিনে
ঠিক থাকে না তোমার দিক ।



তুমি এমন কেন ওগো-
সকলে না দুপুরে দুপুরে না বিকালে
কথার থাকেনা ঠিক,
আমি বলি আসো কাছে ;
তুমি বল ধরেছে কি গাছে !
তাকিয়ে থাকো অন্যদিক ।



বুঝেছি আজ আমি তবে-
অন্যের মত তুমি ও এই ভবে-
এই বুকে দিলে পোড়ানো শিক,
ভূল ছিল আমার তোমার সাথে মেশা
তোমার ও যে অন্যের মত পেশা
অবেশষে বুঝলাম আমি হারিয়ে সব দিক ।



তুমি এমন কেন ওগো-
সুখের দুয়ারে টেনে এনে
দুঃখটাই দিলে ঠিক,
বুঝিনী তখন ছিলাম জলে-
আঘাৎ ভূলে-
নিয়েছা কেঁটে অন্তর; দিবে বলেছো...? তাই ভেবেছি নিক ।



তুমি এমন কেন ওগো-
কল্পনাতে ঝড়াবে আমার রক্ত,
এমনই মানুষ তুমি অন্যের মত
এমনই কঠিন শক্ত ।


********* সমাপ্ত **************
সাহিত্য সংসদ সাভার,ঢাকা-১৩৪৪।
ই-মেইলঃ khmahabub@yahoo.com
তারিখঃ ০৪/০৩/২০১১ ইং ।