কবিতা
‘বাল্য বিয়ে'
-কে,এইচ, মাহাবুব
*************************              


কিরে তুই এখানে কি করছিস
দাঁড়ীয়ে আছিস কেনরে ?
কাপড় কিনব কাপড়
দাঁড়ীয়ে দাঁড়ীয়ে ভাবছি তাই ভাইরে ।


কার জন্য কাপড়
তোমার মার জন্য নাকি ?
মায়ের জন্য কেন
বউয়ের জন্য ।


তুই বিয়ে করেছিস
সে-কি !


বিয়ে করেছি আজ বহুদিন
বছর হল তিন চার ,
দিতে হবে মেয়ের বিয়ে
কেটে গেল ক’দিন আর ।


এ কি বলছিস তুই
বন্ধু তোর মাথা আছেতো ঠিক,
কি আর করব বল
কতদিন আর কাটাবো একা
এখন দেখি বিয়ের আগেই ছিলাম যে- ঠিক।


তুই তোর মেয়ে দিবি বিয়ে
আর আমার এখনও বিয়ে হয়নি
বিয়ে করাটা নাকি
অনেক কষ্টের অনেক ঝামেলার ,
বিয়েটা তাইতো আজও মেনে নেইনী ।


তোর বউ কি করে
কোন ডিষ্টিকে বাড়ি তাঁর ,
বাড়ি দিয়ে কি করব বল
সেইযে বিয়ে করেছি
যাইনী তো শ্বশুর বাড়ি আর ।


এই দুনিয় বড়ই  কষ্টের
কে রাখে কার খবর,
কর্ম নিয়ে ব্যাস্ত সবাই
রাত কেটে গিয়ে হলে ভোর ।


………….. সমাপ্ত……………
সাহিত্য সংসদ সাভার, ঢাকা-১৩৪৪।
ই-মেইলঃ khmahabub@yahoo.com
তারিখঃ ২৭/০৮/২০০৫ইং ।