কবিতা
তোমায় পাবো সে আশায়
কে,এইচ, মাহাবুব
*******************************


তোমায় নিয়ে ভাবতে   ভাবতে  
ঘুমোই যখন রাতে ,
তোমায় পাওয়ার আশায় –
জেগে উঠি প্রতিদিন –
প্রতি -  প্রভাতে ।


পাওয়ার আশায় খুঁজতে বেরোই ,
ষ্টেশনের পারে ,
এ মাথা থেকে ও মাথা হেঁটে বেরোই
কখন ও এপার.. কখন ও ওপারে ।


খুঁজেছি আমি তোমায় খুঁজেছি
দু-চোখ রেখেছি দূর বহুদূর ,
তুমি আসছো ? নাকি চলে গেছো ?
তুমি আসনি এসেছে অপর ।


দু-পায়ে ধুলোর স্পর্শ
পা দু-খানি করেছি নষ্ট ,
পান করেছি চা – সিগারেট
তবুও তোমাকে পাইনি
মনে রয়েছে সে কষ্ট ।


এ ছেলের ও মেয়ের প্রশ্ন
এতো সকালে এখানে আপনি ?
চাকুরী করবো এখন থেকে
আপনাদের সাথে যাবো তাই রপ্তানী ।


একে-একে সবাই চলে যায় আমায় রেখে
গাড়ী আসে যার যখনই
তাকিয়ে আছি তবু তোমার আশার পথের পানে
তোমার দেখা আজও ভাগ্যে জুঁটেনী ।


সময়কে কি আর ধরে রাখা যায় বল ?
সময় চলে গেলেও কোন দুঃখ ছিলনা
হতো যদি প্রিয় তোমায় পাওয়া ,
মনটা ভেঙ্গে টুকরো হলো
হলোনা আজ আর তাই নাওয়া-খাওয়া ।


শোন তবে বিবেকহীন মেয়ে
তোমাকে আমি আজ বলে রাখি ?
তুমি তোমার অফিস থেকে যে ক’টাকা পাও
তার অর্ধেকটার কিন্তু আমি পাওনা ,
তোমার সমান – সমান কষ্ট তুমি আমাকে দিয়েও করাও,
স্ত্রীর জন্য ও যে কষ্ট করে না কোন স্বামী ।


………….. সমাপ্ত……………
সাহিত্য সংসদ সাভার, ঢাকা-১৩৪৪।
ই-মেইলঃ khmahabub@yahoo.com
তারিখঃ ১৬/০২/২০০৫ ইং ।