কবিতা
নারীর অগ্রগতি
-কে,এইচ,মাহাবুব


*******************************


নারী আজ আর অতীতের মতো নেই
বুঝতে শিখেছে নিজেকে নিয়ে
নিজেকে নিয়ে ভাবে অনায়াসে ,
ভালবাসার নাম করিয়া
মিথ্যে অভিনয়ে ভোলায় পুরুষ
পায় কি পুরুষ প্রতিদান অবশেষে ।


নারী শুধু নিতেই জানে...
দিতে জানে দেখিনী এমন একজন ,
কাছাকাছি এসেছে অনেকেই
দেখেছি তাদের ভাবিয়া আপনজন ।


যতো পেয়েছি সুখের পরশ
দুঃখ পেয়েছি তারও বেশী,
সুখ হারিয়ে যায় দুঃখের স্রোতে
কম হলে ভালো বাসাবাসি ।


কাছে এলে ডেউয়ে হারায় মন
মনে হয় কদম ফুলের পাপড়ির স্পর্শ ,
চলে গেলে আপন নীড়ে
হৃদয়ে বাঁধে দুঃখের সংঘর্ষ ।


এভাবে কি জীবন চলে
জল স্থল কিংবা আকাশে ,
তবে কি জীবনের এখানেই শেষ বিধাতা
না পেয়ে নারীর ভালোবাসা
নারীর স্পর্শে না মিসে ।


********* সমাপ্ত ***********
সাহিত্য সংসদ সাভার, ঢাকা-১৩৪৪।
ই-মেইলঃ khmahabub@yahoo.com
তারিখঃ ১২/১২/২০০৪ ইং