কবিতা
পারদর্শী
-কে,এইচ,মাহাবুব
***********************


আমি এক সময়
মানুষের ভাগ্য গণনায় পারদর্শী ছিলাম
এ কথা আমার নিজের নয়
কাছের মানুষের বলা ,
কি করব মাহাবুব দিব কি চিঠি পত্র ঐ মেয়েকে
না কি ভাঙ্গবো ঠ্যাং সেই ছেলেটির
দিবা রাত্রি যাদের সাথে হয় পথো চলা ।


যাহাই বলতাম ভাল কিংবা মন্দ
কখন ও আমার কথায় চলতো ওরা
চলতো আবার নিজেদের ইচ্ছে মতো
ঠকতো ওরা তাই ,
অপরের ভাগ্য নির্ণয় করে
নিজের ভাগ্যটার নেই খোঁজ
অতীতে খুঁজিনি এখন খুঁজি
পাগল হয়ে তাই ।


স্মৃতির পাতা খুলে দেখি আজ
জীবনটাই ছিল ভূল কারুকাজ
স –তে হয় যদি শেলী
তবে ভালবাসলাম আমি তারে ,
স –তে শিল্পি
ভালবাসলাম কেন একই শব্দের ব্যবহারে ।


স –তে  স্বপ্ন হলে  
স্বপ্ন কেন মিথ্যে হয় ,
স –তে নয় নষ্টের নষ্টামি
তবে কেন কাটে জীবন ছলনায় ।


স –তে সতী হলে
অ – সতী কেন আমি পাই
সব নারী ই কি এমন হয়
স –তে সুখ না দিয়ে
দেয় জ্বালা যন্ত্রণা ,
স –তে শিশু হয়ে
ভালবাসর পথ দেখিয়ে
করে ভিন্ন মন্ত্রনা ।


স –তে সমুদ্র
স –তে সাগর
স –তে শ্রোত
ভাসায় কি তাই আমায় ,
স –তে সুখ হলে
দুঃখ কেন পেলাম আমি
স –তে স্বর্গ হলে
নরকে কেন এ দেহ হারায় ।


স –তে শূন্য হলে
অপূর্ণই কি থাকবে এ জীবন ,
স –তে স্রষ্টা হলে
কোন দুঃখ নেই আমার
দিবেন যদি সুখের মরণ ।


****** সমাপ্ত ********
সাহিত্য সংসদ সাভার, ঢাকা-১৩৪৪।
ই-মেইলঃ khmahabub@yahoo.com
তারিখঃ  ১২/০৩/২০০৪ইং