কবিতা
শেফালীর বড়দিন
-কে. এইচ. মাহাবুব ।
***************************


আমি তোমাকে ভুলে গেছি শেফালী
হতে পারি আমি তার জন্য অপরাধী ,
তাঁর চেয়ে ও বড় অপরাধ আমার কাছে তোমার
তবে কিভাবে বল তোমায় নিয়ে আশায় ঘর বাঁধি ।


তুমি না আসো আমার কাছে কখন ও
না দাও একাকী কভু নির্জনে দেখা ,
কেমনে রাখবো তোমায় মনে …
শুকিয়ে গেলে ভালবাসার হৃদয় রেখা ।


আজ তোমার ধর্মের ধর্মীও বড় দিন
ছিলনা তা আমার একটুও স্মরণে ,
তোমার দোষেই তুমি দূরে
নেই তাই তুমি আমার মনে ।


তোমার আমার কথা জানতো সবাই
আমাকে গতকাল বল্ল মামা ,
আগামীকাল তোমার বড় দিন
তোমার আমার নেই কোন তফাৎ
তুমি নারী আমি পুরুষ একই কাপড়ে পরি জামা ।


আমি তাঁর কথা না বুঝিয়া
উত্তর দিলাম তখন তাঁরে ,
কি বল্লে তুমি আলমগির মামা
আগের কথা বুঝিয়ে বল আবার আমারে ।


আগামীকাল শেফালীর বড় দিন
লিখবেনা কিছু এবার আর আগের মতো
গতবছর তো লিখেছিলে একটি
আমার ভালো লেগেছিল খুব…
হয়েছিল তা মনের মতো ।


এবার ও একটি কবিতা লিখো
নষ্ট কর তোমার সময় এবং একটি পাতা,
আমি যে আর আগের মতো নেই মামা
এখন আর নিই সেই আগের মতো মাথা ।


হারিয়ে ফেলেছি সে সব দিন
হারিয়ে ফেলেছি সে সব এসে গানের ভুভনে ,
আজ আর ভাবিনা অতীতের কথা
শেফালী ও আজ আর নেই তা মনে ।


ভেবে দেখি কি করা যায় …
শত চেষ্টা করবো লেখার জন্য কবিতা ,
তবে জাগবো না হয় সারা রাত
পাবো না হয় বুকে কষ্ট মনে ব্যথা ।


তুমি আজ যাবে শেফালী ধর্ম মন্দিরে
তাই আছি আমি তোমার পথো চেয়ে ,
কিভাবে সাজবে তুমি আজ
আমি দেখবো তা-দু”নয়নে চেয়ে ।


****** সমাপ্ত ********
সাহিত্য সংসদ সাভার, ঢাকা-১৩৪৪।
ই-মেইলঃ khmahabub@yahoo.com
তারিখঃ ২২/১২/২০০২ইং