কবিতা
ভাবনার মানুষ
-কে. এইচ. মাহাবুব
***************************


মানুষ ভাবলে মানুষ আমি
পশু ভাবলে পশুর মতো,
মানুষ ভাবলে পাগল আমি
দেখায় যখন পাগলের মতো ।


মানুষ ভাবলে ছাগল আমি
দেখায় যখন ছাগল ছানা ,
মানুষ ভাবলে শিল্পী আমি
ভাবতে তাঁদের যে নেই মানা ।


মানুষ ভাবলে পিঁপড়া আমি
হই যদি দেখতে পিঁপড়ার মতোই,
মানুষ ভাবলে পতঙ্গ আমি
ভাবলে আমি কি আর করবোই ।


ভাবুক শুধু ভেবে যায়
বুঝেনা কারো মনের কথা ,
কার মনে কতো দুঃখ
কার মনে কতো কথা ।


আসলে মানুষ যে কি…
ভাবেনা কেউ সেতো ,
কিসের দ্বারা সৃষ্টি সে…
গোবরে ফোঁটা পদ্মের মতো ।


নিজেকে ভাবে আপন
পরকে সে করে ঘৃণা ,
এমন হবে যে মানুষ আজ
বিধাতার তা-ছিলনা জানা ।


*********** সমাপ্ত **********
তারিখ : ২২-০৮-২০০২ ইং ।
সাহিত্য সংসদ ,সাভার, ঢাকা-১৩৪৪ ।
ইমেল : khmahabub@yahoo.com