আমাকে মানুষ কখন ও আনন্দ দেয়নি
দেয়নি কখন ও কেউ সুখের পরশ,
আমি মানুষের কাছে দুঃখ সুখ চাইনি
চাইনি কখন ও স্বর্গ সুখের রস ।


মানুষ আমাকে দেয় শুধু বেদনা
ভাসাতে চায় বেদনার জলে ,
আমি অতি কঠিন পাঁথর
তবে কি আমি বেদনার জলে যাবো গলে ।


আমি মানুষের বেদনাকে ভালবাসি
ভালবাসি বেদনার জলগুলো ,
বেদনার ভাষায় কাব্য সাজাই
লিখে ভরি সব পাতা গুলো ।


আজ আমার সকল বেদনা
ক্ষণিকের জন্য হলেও মুছে দিয়েছেন প্রভু ,
যার গুন এবং জ্ঞানের শেষ নেই
তাঁর এ কথা কি ভুলবো আমি কভু ।


তিনি আমাকে বেদনার জলে নয়
ভাসিয়েছেন স্বর্গ সুখের স্রোতে ,
ধুয়ে গেছে আমার সকল বেদনা
জমা হয়েছিল যা এতদিন একত্রে ।


তিনি আমাকে দিয়েছেন উপহার
প্রিয় কিশোর কণ্ঠ বই  ,
আমি তাঁকে কি দেবো প্রভু
আমার যে দেবার কিছু নেই ।


আমার আছে কবিতা লেখা শক্তি
তাই কবিতা সাজালাম আনন্দ নিয়ে
এ কবিতা কি লাগবে ভালো তাঁর
ভরবে কি মন কবিতার রস দিয়ে ।


*********** সমাপ্ত **********
তারিখ :   ২১-০৮-২০০২ ইং ।
সাহিত্য সংসদ ,সাভার, ঢাকা-১৩৪৪ ।
ইমেল :    khmahabub@yahoo.com