নাটকের ভূমিকায় স্বামী স্ত্রী হয়ে
খাটের উপর ঘুমিয়ে ছিলেন দুজনে,
জোৎস্না ভরা মধ্য রাত তখন
নতুন স্ত্রী তাঁর বিভোর শয়নে।


অতীতের ভালবাসার সাথীর চিন্তা
ঘুম আসছিলনা স্বামীর দুচোখে,
তুলি নিয়ে ছবি আঁকতে চল্লেন তিনি
নতুন বধূকে একা ঘুমিয়ে রেখে।


পাশেই দাঁড়ীয়ে আঁকছিল ছবি
আঁকা বাঁকা তাকিয়ে নিজেই দেখে নিতো তা-,
ঘুমের চোখে এপাশ ওপাশ করে গড়িয়ে
খুল্ল তাঁর স্ত্রী দুচোখের পাতা ।


মিটি মিটি কয়েকবার তাকালো
দ্যাখে তাঁর প্রিয় স্বামী তাঁর পাশে নেই,
তাঁদের দুজনের ভীতর মিলন হয়নি
মনের প্রবল তাড়নায়...
মিলনের সুখ অনুভব করতে চেয়েছিল ঠিক তখনই ।


ছবি আঁকতে দেখে স্ত্রী মিষ্টি সুরে বল্ল
এই তোমার ছবি আঁকা কি শেষ হয়াছে?
কথা শুনে স্ত্রীর দিকে তাকালো
হাঁ ছবি আঁকা তো প্রায়ই শেষ
বল লক্ষী  তোমার কি হয়েছে ?
তুমি আমার পাশে এসে একটু বসো
আমি তোমাকে দুইটি কথা বলি,
কথা শুনে মাথার কাছে বসে
হাত বুলাতে লাগলেন নয়ন খুলি ।


জিজ্ঞেস করে স্ত্রী তাঁর
কি এমন দুঃখ তোমার মনে ,
আমায় রাখো দূরে ঠেলিয়া
ঘুমের ঘরে একাকী রাখো শয়নে ।


না পেলাম তোমার আদর সোহাগ
না পেলাম তোমার ভালবাসা
আমি বাঁচবো কেমনে গো...
তোমায় নিয়ে কেমনে করি ঘর বাঁধার আশা ।
******* সমাপ্ত **********


তারিখ :   ২৬-০৫-২০০২ ইং ।
সাহিত্য সংসদ ,সাভার, ঢাকা-১৩৪৪ ।
ইমেল :    khmahabub@yahoo.com


বিঃদ্রঃ  বিটিবির নাটকের কাহিনী থেকে লেখা ।