মাঝে মাঝে আমি ভীষণ ভাবে
ভাবনায় জড়িয়ে যাই,
সে ভাবনায় কখন ও কাটে দিনের  কোনটা অংশ
কখন ও বা- পুরো রাতকে হারাই ।


এমন ভাবনা হয়তো আমার একারই...
আমি ভাবনার মানুষ বলে ,
কখন ও ভাবনাকে দূরে সরাতে পারিনা
স্বরণ করি বিধাতাকে- ভাবনা যাই ভুলে ।


কেন প্রতিনিয়ত এ জীবনের সৃষ্টি
নতুন গাছের অঙ্কুরের মতো ,
সৃষ্টি হয় নতুন নতুন জীবন
ভূমিষ্ট হয় মানব শিশু শতো শতো ।


হয়তো  মানুষের জীবন মানুষ কাজে লাগিয়েছে
কাজে লাগিয়েছে জীবনের গতিপথ ,
হয়তো আমি আর আমার জীবনকে-
আর কখন ও কাজে লাগাতে পারবোনা
আমার এ জীবন ধ্বংসিত
হয়তো এমনি ফুরিয়ে যাবে রথ ।


জীবন নুতুন করে সৃষ্টি হলেও
আমার এ জীবন অঙ্কুরিতো হবেনা কখন ও ,
যে জীবন অনেক পুর্বেই সৃষ্টি হয়েছিল
ভালবাসার ব্যাথায় থাকে কি সচল আজ –ও ।


এ জীবন কোন অস্ত্রের কাছে পরাজিত নয়
পরজিত নয় নারীর সুন্দর দেহের কাছে ,
এ জীবন পরাজিত হয় মনের কাছে
যে- মনের ভালবাসায় মানুষ বাঁচে ।


*********** সমাপ্ত **********
তারিখ :   ২২-০৫-২০০২ ইং ।
সাহিত্য সংসদ ,সাভার, ঢাকা-১৩৪৪ ।
ইমেল :    khmahabub@yahoo.com