ক”দিন যাবৎ আনমনে শুধু ভাবছি আর ভাবছি
মনে মনে বার বার বলি একটি কবিতা লিখবো
হাতের কাছে রাখা কাগজ আর কলম
ক”লাইন লেখা হল পিছু তাকিয়ে তা গুনছি ।


কলম থেমে আছে সেখানেই;যে পর্যন্ত আমি লিখে এসেছি
আমি যে ভীষণ ভাবে ক্লান্ত
ক্লান্ত আমার এ হাত এবং কলম ধরার অঙ্গলি
ক্লান্ত শরীরে কষ্টের তিব্রতায় একা একা ঝিমাচ্ছি ।


কবিতাটি যাকে স্বরণ করে যার উদ্দেশ্যে লিখছি
সে আমার কাছের মেয়ে বা, কাছের মানুষ নয়
সে আমার দূরের মানুষ অনেক দূরের
কি লিখলাম সেই মেয়েকে নিয়ে তাই ভাবছি ।


ভাবতে ভাবতে তাঁর বলা কথা গুলো পেয়েছি
আমার ডাক শুনে এসেই আমাকে বল্ল
আচ্ছা আপনি নাকি কবি?
কে বলেছে আপনাকে ? এ কথা আমি বলেছি !


আমি তাঁকে আরো কিছু কথা বলেছি
সেও বলেছিল আমায় কিছু কথা
মেয়েটি আমার কথা শুনে হেসেছিল
আর আমি ! কষ্টের  অনুতাপে জ্বলেছি ।


*********** সমাপ্ত **********
তারিখ :   ২৪-০৩-২০০২ ইং ।
সাহিত্য সংসদ ,সাভার, ঢাকা-১৩৪৪ ।
ইমেল :    khmahabub@yahoo.com