আমি অতীতেই বুঝেছি শেফালী
তুমি আমাকে ধর্মের অজুহাত দেখাবে,
তোমার ধর্ম আমার ধর্ম এক নয়
তবে আমাকে তুমি ভালো বাসবে কিভাবে ।


অতীতেই বলেছি তোমার আমার ধর্মের কথা
আমি সব ধর্মকে সমান ভাবে বিশ্বাস করি ,
তাই বলে তো তুমি আমি আলাদা কিছু নয়
একই ধর্মের একই স্রষ্টার একই বস্তুর তৈরী ।


তোমার ভাষা হতে পারে শেফালী ভিন্ন
ধর্মতে সত্যিই তুমি আমি সমানে- সমান,
অন্য কাউকে জানাইওনা হাজার প্রণয়
সৃষ্টি কর্তাকে করো ভক্তি;মানিও মহান ।


আমিতো আগেই বলেছি তুমি কতোটা সু-চতুর
তবে কেন তুমি আমায় বুঝেছ ভুল ,
তুমি দেখোনি কেন আমার শেষের কবিতা
তবেই তুমি বুঝতে আমাকে...তোমার কথা বুঝতে ভুল ।


আমাকে শেফালী না বুঝে ভুল করেছো
তোমার কাছে ভালোবাসা চেয়েছি বলে,
আমি মানুষের মতো গভীর ভালোবাসা চাইনি,
চেয়েছি সামান্য ;আমার জীবন চলবে যতোটুকু হলে ।


*********** সমাপ্ত **********
তারিখ :   ০৭-০২-২০০২ ইং ।
সাহিত্য সংসদ ,সাভার, ঢাকা-১৩৪৪ ।
ইমেল :    khmahabub@yahoo.com