লক্ষ মানুষের প্রাণের বিনিময়ে
এই স্বাধীনতা কি চেয়েছিলাম !
পুড়বে মানুষ মরবে মানুষ পরে ও
এমন স্বাধীনতা কেন পেয়েছিলাম ।


আজও হচ্ছে ধর্ষিত নারী
ক্ষমতার মোহে বারং বার ,
আজও কুড়ায় পথ শিশু তেমনি
জীবন বাঁচাতে করে কারবার ।


আজও মরে ধর্ষিত হয়ে নারী
সবুজ ফসলের মাঠের শেষে ,
সকালের রোদে এলে কৃষক
অনাকাঙ্ক্ষিত রুপ ওঠে ভেসে ।


এটাই কি সেই আমাদের স্বাধীনতা
সন্তানের হাতে পিতা-মাতা হারান প্রাণ,
ধর্ষিত হয় পিতার কাছে  অবুঝ শিশু
বিবেকটাকে বিকিয়ে কেমনে রাখবে মান ।


********* সমাপ্ত *********
তারিখ :   ১৭-০১-২০১৪ ইং ।
সাহিত্য সংসদ ,সাভার, ঢাকা-১৩৪৪ ।
ইমেল :    khmahabub@yahoo.com