মাঘের শীত লাগে বাঘের গায়
মুরব্বীরা শুধু বলতেন তাই,
আজ দেখি তা- ঠিক নয়  
হিমেল হাওয়া শুধু বয় ভাই ।


আগের শীত যায় না দেখা
বৃষ্টি ও হয় না আর শীতে ,
হয় না আকাশ মেঘলা আজ
আকাশ ডাকে না আজ গীতে ।


কোথায় সেই মাঘের শীত
কোথায় সেই কুয়াশার জাল,
কোথায় অন্তিমের লাল সূর্যটা
কোথায় গেল আজ সেই কাল ।


ঘরের চাল  খেয়ে শেষ সব
এরপর করেছি কতো ধার দেনা,
শুকালোনা তবু সিদ্ধ ধান গুলো
যা-ছিল কিছুদিন আগে কেনা ।


কোথায় সেই মাঘের শীত
তা-আছে শুধু আমার মনে ,
কোথায় সেই দাদা-দাদী
কোথায় সেই গুণীজনে ।



******* সমাপ্ত *******
তারিখ :   ১৯-০১-২০১৪ ইং ।
সাহিত্য সংসদ ,সাভার, ঢাকা-১৩৪৪ ।
ইমেল :    khmahabub@yahoo.com