আজ আর নেই নদী
নেই মাঝি মাল্লা,
পাল তোলা নৌকাগুলো
দেয়না আর পাল্লা ।


নেই রুই নেই কাতল
নেই আর জেলে,
নেই চিংড়ি নেই বাইম
হবে কি জাল ফেলে ।


জমে না নৌকা বাইচ ও
বছরের শেষে আর ,
ভালো লাগতো দিন গুলো  
করতে পেরে পার ।


নদী দেখতে ইচ্ছে জাগে
আজ আমার মনে ,
পাল তোলা নৌকাতে
ঘুরেছি কতো জনে ।


মাছের ভাগা ছিল পাঁচ
ইলিশের কেজি দশে ,
বলে-আমি আছি  নাকি
সে-কালেই আজও বসে ।


চারেদিকে নেই নেই
হাহাকার শুধু ,
হয় না যাওয়া নৌকাতে
গাঁয়ের কারোর বধূ  ।


তারিখ :   ২০-০১-২০১৪ ইং ।
সাহিত্য সংসদ ,সাভার, ঢাকা-১৩৪৪ ।
ইমেল :    khmahabub@yahoo.com