রেখেছিলাম যতনে তোমায় নিয়ে লেখা কবিতা
যে কবিতাগুলো তোমায় দেবো ভেবেছি ,
এ বুকের মাঝে না রাখতে পারলে ও...
যতোটা সম্ভব কাছাকাছি রেখেছি ।


আশাতীত কবিতাগুলো শেফালী
তোমায় দেওয়ার আশাহীন হয়েই রইলো,
হটাৎ করে শেফালী তোমার কথা আর...
তোমার কবিতার কথা মনে হইলো ।


একাকী মনে মনে ভাবলাম
কোথায় আছে কবিতা গুলো দেখি ,
এ বলে অন্ধকারে নাড়ালাম হাত
নিচু করে মাথা...  মারিয়া উঁকি ।


তুমি যেমনি পর হয়ে গেছো শেফালী
তেমনি পর হয়ে গেছে  তোমার কবিতাগুলো ,
আমার মনের অহংকারে দূরে ছিল
তোমায় নিয়ে লেখা সব কবিতা গুলো ।


পেয়েছি কবিতা গুলো; তবে আগের মতো নয়
হাজারো ধুলোবালি পরে আছে তাতে,
কোথাও একেবারে অবাঞ্চিত নোংরা
গুটি গুটি করে কেটেছে পিঁপড়াতে ।


যাক সেও ভালো হল শেফালী
পূর্ণ হল তোমায় নিয়ে আশার ভাবনা,
তোমায় নিয়ে লেখা কবিতা ও হলো শেষ
আর কখন ও তোমায় নিয়ে লিখবো না ।


********** সমাপ্ত **********
তারিখ :   ১৪-০৬-২০০২ ইং ।
সাহিত্য সংসদ ,সাভার, ঢাকা-১৩৪৪ ।
ইমেল :    khmahabub@yahoo.com