(উৎসর্গ : আজাদ ভাইকে, যার একটি ছবি দেখে আমার এই কবিতাটি নির্মাণ ।)
****************************************


আখের ক্ষেতে ঘর
বরই নড়বর
ফাঁকা তাঁর তল
ভরে আছে বর্ষার জল ।


দাঁ-এ  চাঁছা বাঁশ
ছনের ক্ষেতের কাশ
এ-দুই তাঁরই অংশ
খেলেছি ক’জন মানব বংশ ।


কলা গাছের ভেলা
খেলেছি কতো খেলা
সেথায় তাতে যেতে হতো
কতবার যে...কতো......।


সে মাচায় বসে বসে
পেট ভরেছি আখের রসে
কেউ বড়শি পেতেছি আলে
কেউ বসেছি শিমুলের ডালে ।


কারো বড়শি নিয়েছে চোরে
কানে এসেছে সে কথা ভোরে
কারো নিল ছিপ মাছে টেনে
ভালো লাগলো মন থেকে তা-জেনে ।


********* সমাপ্ত ********
তারিখ :   ২৬-০১-২০১৪ ইং ।
সাহিত্য সংসদ ,সাভার, ঢাকা-১৩৪৪ ।
ই-মেইল :    khmahabub@yahoo.com