তোমার সামনে আয়না,
তুমি দাঁড়ীয়ে আছো;দেখছো নিজেকে;
ঠিক তখনই স্মৃতির পাতায় আমার ছবি ভেসে ওঠে...
আমি কোথায় আছি...কেমন আছি;
খুব দেখতে ইচ্ছে করছে আমাকে তখন
আমি কি সেখানেই আছি; নাকি হারিয়ে গেছি অন্যত্র-এ ?
আমার সেখানে আমি নেই...
ঘর নেই আলো নেই,
তুমিও যে অবলা নারী- আছে স্বামী সংসার সন্তান
কি করে আসবে শহরে ! দেখবে আমায়...
স্বামীর সাথে সেই বায়না ।


এসে যদি দেখো আজ...
আজ আর নেই আমি...নেই সেই সাজ...
আমার  ঘর পিষে যায় হাজার পদতল,
তুমি আমায় খুঁজে চলেছো গোপনে
তোমার সারা শরীর ঢাকা কালো বোরকাতে
আমি ও দেখেছি তোমায় দূর হতে
চিনতে পারিনি তোমায়
তুমি ও  দেখনি আমায়
মন ভেঙ্গেছে কান্নায়
দু-চোখে ফলেছে তাই জল ।


আমার ও যে আজ মনে পরে
হারিয়ে যাওয়া সেই অতীত
এবং অতীতের সেই সব স্মৃতি,
কতো ভালবাসতে তুমি আমায়
কম না বেশী; কতো ছিল মহব্বত
কতো ছিল প্রেম; কতো ছিল প্রিতি ।


********* সমাপ্ত **********


বিঃদ্রঃ (কবিতাটি সিল্পির স্বরনে লেখা )
তারিখ :   ২০-০৬-২০১১ ইং ।
সাহিত্য সংসদ ,সাভার, ঢাকা-১৩৪৪ ।
ইমেল :    khmahabub@yahoo.com