আজ আর কেউ আকাশে ওড়ায় না ঘুড়ি
সুতা ও কাটে না এখন চাঁদের বুড়ি ।
বইয়ের পাতার নায়ে... হয় না পালতোলা
খেজুর পাতার ডিঙ্গি ছিল ;ছিল কলার খোলা ।


ঘুড়ি ওড়ানোর প্রতিযোগিতা ছিল
গ্লাস কিংবা জগ কাঁচের প্রাইজ ছিল ।
পায়ে বিঁধেছে কাটা... ধরতে গিয়ে ঘুড়ি
সকাল হল শেষ কখন খাব মুড়ি ।


তারই সাথে হচ্ছে বৃষ্টি পানি কল কল
স্কুল মাঠে নতুন পানি জমে করছে ছল ছল ।
ঢেউ খেলে যায় সেই পানিতে দক্ষিণের হাওয়ায়
শিশুরা সব ভিজে তাতে ব্যস্ত গান গাওয়ায় ।


সেই পানিতে ঘুড়ি পরে ঘুড়ি যেতো মারা
ধরতে গিয়ে সেই ঘুরিটা ভাঙ্গতাম মরিচ চারা ।
কারো ক্ষেতের বেড়া ভেঙ্গে পরতাম সেই জলে
ঘুড়ির চাকটা থাকতো শুধু... কাগজ যেতো গলে ।



********* সমাপ্ত **********
তারিখ :   ০১-০২-২০১৪ ইং ।
সাহিত্য সংসদ ,সাভার, ঢাকা-১৩৪৪ ।
ই-মেইল :    khmahabub@yahoo.com