কে যায় ঐ পথে
ছোট পায়ে এক পা- দু পা- করে ,
সদ্য জন্ম নেওয়া শিশু সে
দেখে মনে হয় তারে ।


হাতে ছোট একটি লাঠি
পায়ে কালো জুতা পরা ,
পরনে কালো প্যান্ট
গায়ে সাদা পাঞ্জাবী গড়া ।


চোখে ঝুলানো চশমা
হাতে কাপড়ের থলে ,
দেখে মনে হয় সামান্য মানুষ
এলোমেলো কাপড় বলে ।


সবই আছে ঠিক তাঁর
পৃথিবীর মানুষের মত ,
চেহারাটা ও উজ্জল
দেখতে ঠিক পরির মতো ।


কি নেই , কি নেই তাঁর
নেই তাঁর দেখার নয়ন দুটি ,
লাঠি নিয়ে চলে তাই
ভূল পথে করে হাটাহাটি ।


লাঠি দিয়েই পায় সে
জীবনের সব কিছু দেখতে ,
এপৃথিবীর সব রাস্তাগুলো
মনের ভিতর থাকে শুধু আঁকতে ।


লাঠিটিই তাঁর জীবনের সাথী
বাঁচা মরার স্বপ্ন ,
তাকে ধরেই বুকের মাঝে
ভাবনায় থাকে মগ্ন ।


****** সমাপ্ত *******
তারিখ :   ২৭-০৭-২০০১ ইং ।
সাহিত্য সংসদ ,সাভার, ঢাকা-১৩৪৪ ।
ই-মেইল :    khmahabub@yahoo.com