শোষকদের গানে সুর কতদিন তুলবে
কতদিন দৌড়বে হে প্রবঞ্চক?
কুকুরের মতো, গাধার মতো, ভেড়ার মতো,
ছাগলের মতো গোলাম হয়ে।
যাদের তুমি অনুসরণীয় ভেবে নিজের বিশ্বাসে স্থান দিলে তাদের অগ্রণী ভূমিকা হয়তো মার্ডার, হয়তো সন্ত্রাসী, হয়তো ধর্ষণ, হয়তো গুমখুন বা, পাড়ার গরুছাগল মুরগী চুরি!
এদের ছলনাময়ী চেহারা, স্বভাব চরিত্রের জুয়াচুরি ও পরকীয় ভ্রষ্টা স্ত্রীর ভঙ্গিমায় ভিন্নতা কোথায়?
জয়ের আগের হাসি বিজয় পরবর্তীকালে বিষ!
তবুও দাস্যবৃত্তি, অন্নচিন্তা ও খাতিরচিন্তা
মেয়াদহীন বেলা বিস্কুট খাওয়া কুত্তার মতো দাস করেই রাখবে! কুকুরের দাসত্ব স্বভাব গ্রহণে যতটা তুষ্টি লভিলে নির্বোধ, ততটা তার বিবেক বিবেচনা গ্রহণে হলে অন্তত দুস্ত দুশমন ফারাক করতে অতটা নির্বুদ্ধিতার পরিচয় দিতে হতো না। নির্বুদ্ধিতার খেসারত দিতেও যখন অক্ষম,
সহ্য করা, সহ্য করা, সহ্য করা!


নীলাভ সমুদ্র সম স্বপ্ন, সুগম পথের স্বপ্ন, উন্নতির লালসা হা! হা! হা! ভাষণে মাউথ স্পিকারকে করা হচ্ছে যে মিথ্যা প্রতিশ্রুতির আঘাত তার যদি শক্তি থাকত প্রতিঘাতে একটি প্রজন্ম অপেক্ষা করত না,
শ্রোতারা বধির তাদের শ্রবণশক্তি এত অক্ষম শত প্রজন্ম অপেক্ষায় তারা হাজার মিথ্যা ভানের মধ্যে দু'লফজ শুনতে পায়।
তাতেই অন্তত ইনকিলাব শব্দের নিশ্বাস টিকে!
আহা শ্রোতা! স্বপ্নের কারাগারে বন্দী বাস্তবতা
কে কোথায় গেল, কে হাঁটল বা কে চড়লো,
কে মাতলামিতে হারালো, কে মাতিয়ে তুললো ফাইভ স্টার হোটেলের বিছানা সঙ্গমানন্দে এবং কে রাত্রি জেগে দোচালা ঘরে টিনের ফাঁক দিয়ে গড়িয়ে পরা পানির সাথে অশ্রুজল ভাসিয়ে দিল,
খবর রাখে?
এইসবে কার চিন্তা, উদ্যোগ বা উদ্বেগ!
সহ্য করা, সহ্য করা, সহ্য করা।


ঋতুর পরিবর্তন বিদ্যমান, প্রকৃতির বদলানো স্পষ্ট,
বসন্ত যেতে যেতে গ্রীষ্মের পোষাকে উপস্থিত!
প্রকৃতির পরিবর্তন কারবারি বেশ অদ্ভুত।
মানুষ প্রাণীটির চিন্তা পরিবর্তন করতে একটি মৃত্যু বা একটি জন্মের প্রয়োজন পড়ে যায়!


রাস্তার রাজত্ব, মারামারিতে অংশীদারত্ব,
দাঙ্গার সংগঠক, চুর বাটপার একতা কমিটির সভাপতিত্ব
এজেন্ডা তার যার দাসত্বে খুশি প্রতারক নেতা!
মুক্ত জনগণের কণ্ঠ নিথর নিস্তব্ধ
ভাবপ্রকাশের একমাত্র মাধ্যম চোখের উষ্ণ গরম জল।
মুক্তির কথা, অধিকারের কথা যদি বলতে চাই, বায়ান্ন, উনসত্তর, একাত্তরের মতো দুই হাজার বিশেও বলতে হয় ফাঁসির দড়িতে, অস্ত্রের সম্মুখে অথবা নিজের সাথে প্রতারণা করে নয়তো নির্বাক হয়ে একুশ তলা বিল্ডিংয়ের ছাদ থেকে লাফিয়ে। নির্বোধতা যখন সুখের কারণ, উদম নারী যখন চেতনার খোরাক, পূজা যখন লোভনীয় মুহূর্ত, উদ্দেশ্য যখন চাটুকারিতা
সহ্য করা, সহ্য করা, সহ্য করা।

১২/০৮/২০২০
মিয়াখাননগর, চট্টগ্রাম