রাত জেগে জেগে আমি
         অনেক লিখেছি কবিতা
তাতে কখনও ছিলে আমার তুমি
         আবার কখনো ছিলাম একা
আমি ভাবতাম তুমি কি বিভিশিখা?
          আর কাঁদতাম শুধু একা
তখন তুমি রাতের পাখি হতে
          আমার স্বপ্ন দেশে এসে
মেলতে তোমার ঘুম কাড়া সেই পাখা
        আবার ভাবতাম ভুলেই যাব
তাকাবনা আমি আর
        একটুখানি আঁধার হলেই
দ্বীপ জ্বালতে আবার
        আবার তুমি আমার কাছে আসতে
নিজের করে আমায় ভালোবাসতে
        ভেসেছি আমি তখনো
যখন আমি একা
         তখনো রাত জেগেছি
আর লিখেছি শুধু কবিতা...।।


৩-৯-২০১৩
কল্যাণ মণ্ডল