যেন মনে  হলো গভীর ঘুম থেকে জেগে উঠলাম,
চোখ বন্ধ কর আর এক বৃত্ত তোমাকে ঘিরে রাখে,
ঘুরতে ঘুরতে ছাড়াতে থাকে এক  এক করে
সঞ্চিত সমস্ত অভিজ্ঞতার পুঁজি ,


কি পেলে আর কি পাওনি র লম্বা ফিরিস্তি
কি হবে মিথ্যা প্রতিশ্রুতির কথা ভেবে ?
এমনটাই তো হয়ে এসেছে, হবেও আবার
কি দেখলে, যেখান থেকে জীবন শুরু করেছিলে
আবার সেখানেই ফিরে গেছ?


কেন মায়ার জালে জড়াও নিজেকে,
পিতা মাতা সন্তান, স্ত্রী দূর থেকে দেখো
শুধু  জোর রাখো নিজের পায়ে,
তোমাকে চলতে হবে একাকী
যতক্ষণ না ছাই হয়ে মিশে যাও
ওই অনন্ত মহাকাশে !!!