জন্ম হয়েছিলো মোর নিঝুম পল্লীতে,
কেটেছে শৈশব কাল দারুন আনন্দে।
পিতার ইচ্ছায় আসা ঢাকা নগরীতে,
মুক্ত পাখি বন্দী হলো খাঁচার অলিন্দে।
দিন কাটে মহা দুঃখে পাথুরে নগরে,
দিবা রাতি যায় যথা বিদ্যা অন্বেষণে।
মন মাঝে হাসফাস কবে যাব ফিরে,
ফেলে আসা পল্লীগ্রামে বিদ্যা সমাপনে।


অবশেষে একদিন এলো শুভক্ষণ,
পরীক্ষান্তে দুইমাস পাই অবসর।
অস্থির মনের কোনে সুখ অনুক্ষণ,
বহু দিন পর যাব আপনার ঘর।
দেখব মায়ের মুখ ভরে দু নয়ন,
সৃষ্টি কর্তা দিল মনে প্রশান্তির বর।


এটি আমার প্রথম সনেট লিখার চেষ্টা। যেহেতু পরীক্ষামূলক তাই সহজ একটি বিষয় নিয়ে লিখার চেষ্টা করেছি। দয়াকরে মতামত দিয়ে উপকৃত করবেন।


অষ্টকঃ ক খ ক খ   ক খ ক খ
ষঠকঃ গ ঘ গ ঘ গ ঘ
মাত্রাঃ ৮+৬