হায় কবিতা, তোমার সাথে আমার পরকিয়া!
পাশের বাড়ীর নবাগতা তরুণীটির মতো।
হঠাৎ দেখা মেলে তোমার চলতি পথের বাঁকে,
ক্ষনিক চেয়ে মিলিয়ে যাও দ্রুত আপন পথে।
তোমায় আমি পাইনা কভু নিজের মতো করে,
অপূর্ণতায় দিন যায় প্রেমের স্বমোহ আসক্তিতে।  


হায় কবিতা, তোমার সাথে কি হবেনা আমার,
সুখে দুঃখের মিষ্টি সংসার, একই ছাদে বাস।
না চিরদিন পাশে থেকেও দীর্ঘ বিচ্ছেদ জ্বালা।
আমি কিন্তু বুঝি তোমার নিবেদিত আহ্বান,
আমার মর্মে বাজে তোমার ভীরু পায়ের ধ্বনি।
আমি জানি তুমি আছো আঙিনার ও’পারে,
তবু তোমায় ডেকে আনতে পারিনা যে ঘরে।
আমার ঘরে বাস করে এক পরিচিত বিভীষিকা,
তার জাগতিক কুটিলতায় তুমি পেরে উঠবেনা।


ক্ষণিক দেখে ক্ষণিক জেনে যে শাশ্বত প্রেম,
ইতিহাসে নাম লিখাতাম একটু বেশী পেলে।
এই মস্তিষ্কের ভাবনায় এখন সুকঠিন জীবিকা,
তবু মনের দখল কিন্তু তোমারই, হে, কবিতা।
পণের লোভে জলাঞ্জলি বাল্য প্রেমের স্মৃতি,
পাষাণীকে নিয়ে সংসার ক্ষণিক সুখের লাগি।
তোমার ভাবনা ছেয়ে থাকে আমার এই মন,
দুই নৌকায় পা দিয়ে অস্বস্তিতে সারা জীবন।  


স্বরবৃত্ত ছন্দ (১১.০৮.২০২১, ঢাকা)