(১)
অশিক্ষিত মস্তকহীনে গিজগিজ গোটা দেশ,
সমাজের দেয়ালে উইপোকার মত বিস্তার দিনদিন।
লজ্জা-জ্ঞানহীন অভদ্রতার ভোঁতা ভিড়ভাট্টায়-
ইদানীং তাই হিজিবিজি, একাকার একশেষ।


(২)
ঠুনকো ঠাঁটের জেল্লায় ঝলসানো গোটা দেশ,
ক্ষুদার্ত প্রাণে অন্ন-বস্ত্রের বদলে ধর্মীয় স্লোগান।
নিজস্বতার বিসর্জনে, পর-আত্মস্থতার হুজুগে-
বিপ্লব আজ ডুবন্ত নিষ্ফলা, নিস্তেজ।


(৩)
শিকলভাঙা উগ্র স্বাধীনতায় মত্ত গোটা দেশ,
অকারণ আস্ফালনে বিস্ফোরিত ভৌতিক মিথেন।
সুস্থ চোখ-কান প্রতিবন্ধী তিনচাকা গাড়িতে,
মিশকালো হয়ে, রোদের জোরালো জৌলুস।।


# কবিতা : ছন্নছাড়া।
# লেখা ও স্বত্ব : কাঞ্চন মিত্র।
# তারিখ : ০১/০২/২০২৪